BLANTERVIO103

আজও বৃষ্টি হতে পারে, চলবে আরও কিছুদি

আজও বৃষ্টি হতে পারে, চলবে আরও কিছুদি
Wednesday, April 29, 2020

গত ৬ দিনের টানা বৃষ্টি দেখে মনে হতে পারে, এ বুঝি বর্ষা চলে এলো। দিনের বেশির ভাগ সময় আকাশ মেঘলা, আর হঠাৎ ঝুম বৃষ্টি। এ যেন বর্ষার প্রকৃতিকেই মনে করিয়ে দিচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ বৃহস্পতিবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি হতে পারে।
এ দিকে বুধবার রাজধানীতে সারাদিন বৃষ্টি আসি আসি করেও আসেনি। সকাল থেকে কিছুক্ষন পর পর আকাশ কালো করে মেঘও জমেছিল। তবে রাজধানীতে বৃষ্টি না হলেও দেশের উত্তর, মধ্য, পূর্ব ও দক্ষিণাঞ্চল সবখানেই বৃষ্টি ঝরেছে। কোথাও কোথাও দমকা হাওয়া ও বজ্রপাতও হয়েছে।
বঙ্গোপসাগরের অদূরে আন্দামান সাগরে যে নিম্নচাপ তৈরির পরিস্থিতি তৈরি হয়েছিল তা আজও অব্যাহত আছে। আজ বৃহস্পতিবার বা কাল শুক্রবারের মধ্যে সেখানে একটি লঘুচাপ ও তারপর নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে বৃষ্টিপাত বাড়তে পারে।
এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন প্রথম আলোকে বলেন, আজ বৃহস্পতিবারও বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি আগামী মে মাসের দুই থেকে তিন তারিখ পর্যন্ত চলতে পারে।
আবহাওয়াবিদরা বলছেন, বর্ষা আসতে আরও এক মাস বাকি। আগামী জুন মাসে বঙ্গোপসাগর থেকে মৌসুমি বায়ু বাংলাদেশ প্রবেশ করতে পারে। তখন তার প্রভাবে টানা বৃষ্টিপাত শুরু হওয়ার সম্ভাবনা আছে। এখন যে বৃষ্টি চলছে তা মূলত পশ্চিমা লঘুচাপের প্রভাব। গত মার্চ মাসজুড়ে দেশের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। এর ফলে দেশের ভেতরে প্রচুর জলীয়বাষ্প তৈরি হয়েছে। মূলত সেগুলো মেঘ হয়ে এই বৃষ্টিপাত ঘটাচ্ছে।
বুধবার দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নীলফামারির ডিমলায় ২৪ মিলিমিটার। এ ছাড়া পঞ্চগড়ে ২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর বাইরে চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলায় সন্ধার পর বৃষ্টি শুরু হয়েছে  see more
 
Share This Article :

TAMBAHKAN KOMENTAR

6022448487890513742